হবিগঞ্জ বানিয়াচংয়ে মাতৃমৃত্যুর হার কমাতে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত।
হবিগঞ্জ বানিয়াচংয়ে মাতৃমৃত্যুর হার কমাতে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত।

হবিগঞ্জ বানিয়াচংয়ে মাতৃমৃত্যুর হার কমাতে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত।

এস এম খলিলুর রহমান বানিয়াচং ॥ হবিগঞ্জ

বানিয়াচংয়ে মাতৃমৃত্যুর হার কমানো ও প্রাতিষ্ঠানিক প্রসব বৃদ্ধির লক্ষ্যে সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। “মা ও শিশুর সুরক্ষা চাই, স্বাস্থ্য কেন্দ্রে প্রসব করাই” এ শ্লোগনকে সামনে রেখে ১৪ জুন সোমবার সকাল সাড়ে ১১ ঘটিকায় বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বানিয়াচং উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী।

উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ অফিসার ডাঃ শামিমা আক্তারের সভাপতিত্বে ও আবাশিক মেডিকেল অফিসার ডাঃ মেহেরাজ শারমিন ও সালাউদ্দিন সজিবের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) ইফফাত আরা জামান ঊর্মি, জেলা ইমাম সমিতির সভাপতি মুফতি মাওলানা আতাউর রহমান, বানিয়াচং উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক গোলাম কিবরিয়া লিলু,

বানিয়াচং উপজেলা প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, ইউপি চেয়ারম্যান ওয়ারিশ উদ্দিন খান, মাওলানা হাবিবুর রহমান,ব বানিয়াচং মডেল প্রেসক্লাবের সাধারন সম্পাদক শিব্বির আহমদ আরজু প্রমুখ।

এছাড়া উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, মিডিয়া, ডাক্তার, ও স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবী সংস্থ্যা, সামাজিক ও ধর্মীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন অপার সম্ববনার দেশ আমাদের এই বাংলাদেশ। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে মধ্যম আয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত এই দেশে স্বাস্থ্য চিকিৎসা খাতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন সম্বব হয়েছে। তারপরও এখনও বাংলাদেশে প্রতিদিন প্রায় ১৪ জনমা গর্ভজনিত কারণে মারা যায়। যার বেশির ভাগই সময়মত যথাযথ সেবা ব্যবস্থ্যা নিলে প্রতিরোধ করা সম্ভব।

নিরাপদ সন্তান প্রসব নারীর অধিকার। গর্ভকালীন মায়ের স্বাস্থ্য ও নিরাপদ প্রসব নিশ্চিত করার প্রধাও প্রমাণিত উপায় হলো প্রাতিষ্ঠানিক প্রসব সেবা গ্রহন। এর মাধ্যমে গর্ভবতী মাযের প্রসবকালীন জটিলতা ওমৃত্যুর হার কমানো যায়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রাবি প্রতিনিধিঃ
রাজশাহী বিশ্ববিদ্যালয় সফরে এসেছে ভারতের আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই সদস্যবিশিষ্ট এক প্রতিনিধিদল।
মঙ্গলবার(১৪মে) সফরকারী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সায়েন্স অনুষদের অধিকর্তা অধ্যাপক বিবেক নন্দ সাইকিয়ার নেতৃত্বে এই প্রতিনিধিদল সকাল ১১টায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলামের সাথে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনস্থ কনফারেন্স রুমে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেন।

এসময় তাঁরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা সংশ্লিষ্ট বিষয় ও উভয় বিশ^বিদ্যালয়ের মধ্যে সংশ্লিষ্ট ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করেন। আগামীতে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে আরো আলোচনা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অন্যদের মধ্যে প্রতিনিধিদলের অপর সদস্য ভেটেরিনারি ক্লিনিক্যাল কমপ্লেক্সের পরিচালক অধ্যাপক ভূপেন শর্মা, রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের অধিকর্তা অধ্যাপক কে এম মোজাফফর হোসেন, রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডে, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কাউসার হোসেন, রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের উপ-প্রধান ভেটেরিনারি অফিসার ডা. মো. হেমায়েতুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

রাবি সফরে আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদল

র‌্যাবের চৌকস অভিযানে জীপসহ প্রায় ১১ হাজার ইয়াবার চালান আটক

জামালপুর হামলা পাল্টা হামলার মধ্য দিয়ে জেলার সানন্দবাড়ী তে থমথমে অবস্থা বিরাজমান।

error: আপনি নিউজ চুরি করার চেষ্টা করছেন। বিশেষ প্রয়োজনে যোগাযোগ করুন ০১৭৬৭৪৪৪৩৩৩
%d