মুন্সিগঞ্জ ইউনিয়নে চিলেরখালে মাটি কেটে শুভ উদ্বোধন করেন মাননীয় সংসদ সদস্য এস এম জগলুল হায়দার।
মুন্সিগঞ্জ ইউনিয়নে চিলেরখালে মাটি কেটে শুভ উদ্বোধন করেন মাননীয় সংসদ সদস্য এস এম জগলুল হায়দার।

মুন্সিগঞ্জ ইউনিয়নে চিলেরখালে মাটি কেটে শুভ উদ্বোধন করেন মাননীয় সংসদ সদস্য এস এম জগলুল হায়দার।

মুন্সিগঞ্জ ইউনিয়নে চিলেরখালে মাটি কেটে শুভ উদ্বোধন করেন মাননীয় সংসদ সদস্য এস এম জগলুল হায়দার।

মোঃ ফরিদ উদ্দিন
শ্যামনগর(সাতাক্ষীরা)প্রতিনিধি:

আর নয় বাগদা চিংড়ি চাষ এবার হবে ধান চাষ এই শ্লোগানকে সামনে রেখে (ধান- চিংড়ি) জোনিং সিস্টেম বাস্তবায়নে সুন্দরবনের কোলঘেষা শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের হরিনগর সিংহরতলী ও চুনকড়ি এলাকার পানি নিষ্কাষন ও বৃষ্টির পানি সংরক্ষণ করে ধান চাষের জন্য চিলের খাল খনন এর শুভ উদ্বোধন করেন সাতক্ষীরা ৪ আসনের সংসদ সদস্য এস, এম, জগলুল হায়দার । আজ ৭ জানুয়ারি (শনিবার) বিকাল ৪ টায় প্রধান অতিথি এস,এম, জগলুল হায়দার মাটি কেটে ও ফিতা কাটার মাধ্যমে খাল খননের শুভ উদ্বোধন করেন। মুন্সিগঞ্জ ইউপি চেয়ারম্যান অসীম কুমার মৃধার সভাপতিত্বে এসময়
বিশেষ অতিথির বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা প্রেস ক্লাবের সভাপতি ও শ্যামনগর সদর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব জি, এম, আকবর কবীর, এ সময় উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক এসএম জাহাঙ্গীর আলম ,সাংবাদিক,
মুন্সিগঞ্জ ইউনিয়নের ইউপি সদস্যগণ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ তিন শতাধিক কৃষক কৃষাণী।

মুন্সিগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান অসীম মৃধা তার বক্তব্য বলেন, “এই এলাকায় খাল খনন করা হলে বর্ষা মৌসুমে মিষ্টি পানি সংরক্ষন করে কৃষকরা শত শত একর জমিতে আমন ও বোরো ধান উৎপাদন করতে পারবে। ইউনিয়ন চেয়ারম্যান আরো বলেন, এই এলাকায় বাগদা চিংড়ি চাষ ভালো হচ্ছেনা, ঘের মালিকরা কৃষকদের হারির টাকা ঠিকমত দেয়না।মহাজন ঘের মালিকদের খামখেয়ালীপনায় তারা দিনের পর দিন নিঃস্ব হয়ে যাচ্ছে। এজন্য ধান চাষ এই এলাকায় মানুষের প্রাণের চাহিদা হয়েছে।

কৃষক আবির শেখ জানান, এই এলাকায় গভীর নলকূপে ভালো মিষ্টি পানি পাওয়া যায়, যার ফলে চিংড়ি চাষের পরিবর্তে ধান চাষ, সবজি চাষ ও সাদা মাছ চাষের মাধ্যমে কৃষকরা অধিক লাহবান হবে।
কৃষক বিমল মন্ডল বলেন, লবনাক্ততার কারনে কোন ফসল ভালো হচ্ছেনা ফলে কৃষকরা দিন দিন ক্ষতিগ্রস্ত ও অভাবগ্রস্ত হচ্ছে, তিনি আরোও বলেন, এই এলাকায় লবন পানি বন্ধ করে চিলের খালে মিষ্টি পানি সংরক্ষণ করা হলে কৃষকরা আবার গোলা ভরা ধান পাবে গোয়াল ভরা গরু পাবে এবং পুকুর ভরা মাছ পাবে।”
কৃষক সুরত গাজী বলেন, এলাকার খাল ইজারা নিয়ে একশ্রেনীর স্বার্থান্বেষী মহল লবন পানি উঠিয়ে সকল মিষ্টি পানির আধার নষ্ট করে দিচ্ছে যার ফলে এই এলাকায় কোন ফসল ভালো হচ্ছেনা এবং মিষ্টি পানির মাছ হারিয়ে গেছে।” কৃষক আকবর আলী বলেন, এই খাল ইজারা মুক্ত করে খনন করে মিষ্টি পানির আধার করা হলে সহস্রাধিক কৃষক সোনার ফসল ফলিয়ে তাদের ভাগ্যের পরিবর্তন করতে পারবে।
প্রেসক্লাব সভাপতি আকবর কবীর বলেন, ৮০ দশক থেকে শুরু হওয়া বাগদা চিংড়ি চাষ সামগ্রিকভাবে সাধারণ মানুষের জীবনে বিপর্যয় ডেকে এনেছে। ঘের মালিক মহাজনরা ক্ষুদ্র জমির মালিকদের ঠিকমতো জমির লীজের টাকা দেয় না। আবার ভাইরাসের কারণে ঘের মালিকরাও দারুন ভাবে বিপর্যস্ত। সবমিলিয়ে সাধারণ মানুষ এখন চিংড়ি চাষের বিপক্ষে কথা বলছে। মানুষ আবার ধান চাষে ফিরতে চায়।
প্রধান অতিথি এস, এম, জগলুল হায়দার এমপি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার জন্য কৃষিতে বর্তমান সরকার বিপ্লব ঘটিয়েছে। শ্যামনগরের মুন্সিগঞ্জ এলাকার এই অঞ্চলটিতে সবুজ বিপ্লব ঘটানো সম্ভব। খালটি খনন করার জন্য সরকারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

শাহাজান ইসলাম, বশেমুরবিপ্রবি প্রতিনিধি:

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক পদে উপ-নির্বাচনে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও স্বাধিকারের চেতনায় বিশ্বাসী শিক্ষক থেকে নবনির্বাচিত সাধারণ সম্পাদক হয়েছেন ড. বশির উদ্দিন । ১৩ই মার্চ বুধবার বিকাল ৫ টায় প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ আতিকুজ্জামান ভুইয়া, নির্বাচন কমিশনার হুমায়ূন কবির ও ইমদাদুল হক শরীফ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে শিক্ষক সমিতির সাধারন সম্পাদক হিসেবে মনোনীত হন ড. বশির উদ্দিন।

গত ৩১ জানুয়ারি,২০২৪ সালে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয় এতে সভাপতি নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার শিক্ষক ঐক্য (নীলদল)থেকে হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের সহকারী অধ্যাপক মো. ফায়েকুজ্জামান মিয়া। এছাড়াও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন, বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ ও স্বাধিকারের চেতনায় বিশ্বাসী শিক্ষক পরিষদের সাদ্দাম হোসেন।

অনানুষ্ঠানিকভাবে নির্বাচিত সাধারণ সম্পাদক ১ ফেব্রুয়ারী,২০২৪ থেকে এই বিশ্ববিদ্যালয়য়ে কর্মরত না থাকায় শিক্ষক সমিতির গঠনতন্ত্রের ২ নং ধারা অনুযায়ী সদস্য পদ হারানোর ফলে সাধারণ সম্পাদক পদ শূণ্য ঘোষিত হয়।

নির্বাচন কমিশনারের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ২০২৪ গত ০৫/০৩/২০২৪ একটি সাধারন সভায় শিক্ষকদের সর্বসম্মতিক্রমে (সাধারণ সম্পাদক পদ) উপ- নির্বাচন- ২০২৪ নিমিত্তে নির্বাচন কমিশন গঠন করে। নির্বাচন কমিশন গঠনতন্ত্র অনুসারে ০৬/০৩/২০২৪ তফসিল ঘোষণা করার পরিপ্রেক্ষিতে গত ১১ থেকে ১২ মার্চ ২০২৪ এ কমিশনের নিকট উক্ত পদে ২টি মনোনয়ন পত্র দাখিল করা হয়। উল্লেখ্য যে, একজন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করায় সমিতির গঠনতন্ত্র মোতাবেক (৮ এর জ), আর কোন প্রতিযোগী (একাধিক) প্রার্থী না থাকায় নিম্নলিখিত বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধিকার চেতনায় বিশ্বাসী (নীল দলের) প্রার্থীর মনোনয়ন বহাল থাকায় কমিশন তাঁকে চূড়ান্ত প্রার্থী হিসেবে বিবেচনা করে। উক্ত ধারা অনুযায়ী যেহেতু সাধারন সম্পাদক পদে আর ভোট অনুষ্ঠানের প্রয়োজন নেই, ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও স্বাধিকার চেতনায় বিশ্বাসী (নীল দলের)’ প্রার্থী ড. বশির উদ্দিন কে সাধারন সম্পাদক পদে প্রাথমিকভাবে বিজয়ী ঘোষণা করা হলো।”

শিক্ষক সমিতির নবনির্বাচিত সাধারণ সম্পাদক ড.বশির উদ্দিন বলেন, শিক্ষকদের ন্যায্য ও যৌক্তিক দাবি আদায়ের সংগ্রামে সবসময় সোচ্চার থাকবো,বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে সকল শিক্ষককে সাথে নিয়ে প্রশাসনের জন্য প্রেসার গ্রুপ হয়ে নিরালসভাবে কাজ করে যাবো,সর্বোপরি শিক্ষার্থীদের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ছড়িয়ে দিয়ে একটি শিক্ষার্থীবান্ধব বিশ্বমানের মডেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে সচেষ্ট থাকবো।

উল্লেখ্য যে, ১ বছর মেয়াদে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়।

বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দ্বায়িত্বে ড. বশির উদ্দিন

র‌্যাবের চৌকস অভিযানে জীপসহ প্রায় ১১ হাজার ইয়াবার চালান আটক

জামালপুর হামলা পাল্টা হামলার মধ্য দিয়ে জেলার সানন্দবাড়ী তে থমথমে অবস্থা বিরাজমান।

error: আপনি নিউজ চুরি করার চেষ্টা করছেন। বিশেষ প্রয়োজনে যোগাযোগ করুন ০১৭৬৭৪৪৪৩৩৩
%d