চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরশাপাত আম দিয়ে বিশ্বে বাংলাদেশকে পরিচিত করা সম্ভব
চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরশাপাত আম দিয়ে বিশ্বে বাংলাদেশকে পরিচিত করা সম্ভব

চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরশাপাত আম দিয়ে বিশ্বে বাংলাদেশকে পরিচিত করা সম্ভব

চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরশাপাত আম দিয়ে বিশ্বে বাংলাদেশকে পরিচিত করা সম্ভব

 

 

আমিনুল ইসলাম :সিনিয়র স্টাফ রিপোর্টার

 

পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার (জিআই) মো. জিল্লুর রহমান বলেন, চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরশাপাত আম দিয়ে বিশ্বে বাংলাদেশকে নতুন করে পরিচিত করা সম্ভব, চাঁপাইনবাবগঞ্জের আম অত্যান্ত সুস্বাদু। বিশেষ করে এই জেলার ক্ষিরশাপাত আম অত্যন্ত সুমিষ্ট। সারাদেশেই এখানকার আমের সুনাম রয়েছে। এমনকি বিদেশে রফতানি হয়েছে ক্ষিরশাপাত আম। তাই এই জেলার আম দিয়ে বাংলাদেশকে বিশ্বে পরিচিত করা সম্ভব। ভৌগোলিক নির্দেশকের (জিআই) সঠিক ব্যবহারের মাধ্যমে তা নিশ্চিত করা সম্ভব।

বৃহস্পতিবার (১১ মে) দুপুরে চাঁপাইনবাবগঞ্জের একটি রেস্টুরেন্টের ক্ষিরশাপাত আমের ভৌগোলিক নির্দেশকের মাধ্যমে ব্র্যান্ডিং বিষয়ক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

 

জিল্লুর রহমান আরও বলেন, চাঁপাইনবাবগঞ্জের আম বাজারে আসবে আরও ২০ দিন পরে। কিন্তু এখানকার আমের নাম ব্যবহার করে বাজারে বিক্রি হচ্ছে বিভিন্ন এলাকার অপরিপক্ব আম। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে এই এলাকার আম চাষিরা। তাই এখানকার ক্ষিরশাপাতি আমের ব্র্যান্ডিং প্রয়োজন। এ জেলার ক্ষিরশাপাতি আমচাষিদের অনুরোধ করব, আপনারা এই আমের ব্র্যান্ডিং করেন। এতে বিশ্ববাজারে চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরশাপাতি আমের কদর বাড়বে।

 

তিনি বলেন, আমি বিভিন্ন আমবাজারে গিয়ে দেখেছি, চাঁপাইনবাবগঞ্জে আম চাষিরা প্রতারিত হচ্ছে। কারণ এই জেলার বলে অন্য এলাকার আম বিক্রি করা হয়। এটি আমরা থামাতে চাই। আমাদের মূল উদ্দেশ্য, প্রকৃত ক্ষিরশাপাত আমচাষিরা যাতে নায্যমূল্য পান।

 

জিল্লুর রহমান বলেন, ইতোমধ্যে চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরশাপাত আম জিআই পণ্য হিসেবে সনদ পেয়েছে। তবে আমরা ক্ষিরশাপাতি আমে এখনো জিআই সনদের স্টিকার লাগাতে পারছি না। তবে খুব দ্রুত তা ব্যবস্থা করছি। এতে আরও ভালোভাবে ব্রান্ডিং হবে চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরশাপাত আমের।

 

কর্মশালায় বিশ্ব মেধাসম্পদ সংস্থার লিগ্যাল অফিসার ম্যাটিও গ্রাগনানি বলেন, চাঁপাইনবাবগঞ্জের ক্ষিরসাপাত আমের সুনাম শুনেছি। তাই প্রজেক্টের কাজে এখানে আসা। আমার ইচ্ছে আছে এখানকার আম চাষিদের সঙ্গে কাজ করার। সঠিকভাবে কাজ করতে পারলে বিশ্বব্যাপী সুনাম ছড়িয়ে পড়বে ক্ষিরশাপাতি আমের।

 

কর্মশালায় চাঁপাইনবাবগঞ্জের ম্যাংগো ফাউন্ডেশনের সদস্য সচিব আহসান হাবিব, শিবগঞ্জ ম্যাংগো প্রডিউসার কো-অপারেটিভ সোসাইটির সাধারণ সম্পাদক ইসমাইল খান শামীমসহ জেলার ৩০ জন আমচাষি উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রাবি প্রতিনিধিঃ
রাজশাহী বিশ্ববিদ্যালয় সফরে এসেছে ভারতের আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই সদস্যবিশিষ্ট এক প্রতিনিধিদল।
মঙ্গলবার(১৪মে) সফরকারী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সায়েন্স অনুষদের অধিকর্তা অধ্যাপক বিবেক নন্দ সাইকিয়ার নেতৃত্বে এই প্রতিনিধিদল সকাল ১১টায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলামের সাথে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনস্থ কনফারেন্স রুমে সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় করেন।

এসময় তাঁরা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণা সংশ্লিষ্ট বিষয় ও উভয় বিশ^বিদ্যালয়ের মধ্যে সংশ্লিষ্ট ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করেন। আগামীতে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে আরো আলোচনা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অন্যদের মধ্যে প্রতিনিধিদলের অপর সদস্য ভেটেরিনারি ক্লিনিক্যাল কমপ্লেক্সের পরিচালক অধ্যাপক ভূপেন শর্মা, রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদের অধিকর্তা অধ্যাপক কে এম মোজাফফর হোসেন, রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রণব কুমার পান্ডে, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কাউসার হোসেন, রাবি ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের উপ-প্রধান ভেটেরিনারি অফিসার ডা. মো. হেমায়েতুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

রাবি সফরে আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদল

র‌্যাবের চৌকস অভিযানে জীপসহ প্রায় ১১ হাজার ইয়াবার চালান আটক

জামালপুর হামলা পাল্টা হামলার মধ্য দিয়ে জেলার সানন্দবাড়ী তে থমথমে অবস্থা বিরাজমান।

error: আপনি নিউজ চুরি করার চেষ্টা করছেন। বিশেষ প্রয়োজনে যোগাযোগ করুন ০১৭৬৭৪৪৪৩৩৩
%d